Blog

উইকি লাভস আর্থ ২০১৮ — বাংলাদেশের বিজয়ী ছবিসমূহ

Pelican Safari Park.jpg 

Gold medal icon bn.svgগগণবেড় বা পেলিক্যানবঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলসমূহের ছবি তোলার আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ’-এ মে মাসে বাংলাদেশ দ্বিতীয়বারের মত অংশ নিয়েছিল। আন্তর্জাতিকভাবে আয়োজিত বাৎসরিক এ প্রতিযোগিতাটির স্থানীয় আয়োজক ছিলো উইকিমিডিয়া বাংলাদেশ। প্রতিযোগিতা চলাকালীন ৩৭১ জন অংশগ্রহণকারী বাংলাদেশের সংরক্ষিত অঞ্চলসমূহ ও এর জীববৈচিত্র নিয়ে মোট ২৮০০ ছবি জমা দিয়েছিলেন। মাসব্যাপী ছবিসমূহ মোট ৫টি ধাপে ভিন্ন ভিন্ন দেশের ৪জন অভিজ্ঞ বিচারক পর্যালোচনা শেষে বিজয়ী হিসেবে ১০টি ছবি নির্বাচন করেছেন। এই ১০টি ছবি বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠানো হবে। অংশগ্রহণকারী সব দেশের জমা দেওয়া ছবিসমূহ পর্যালোচনা করে বিচারকগণ এ বছরের শেষে আন্তর্জাতিকভাবে মূল ফলাফল প্রকাশ করবেন। অন্যান্য দেশের বিজয়ী ছবিসমূহ দেখতে পারেন এই পাতায়

প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন সুইডেনের ডব্লিউ কার্টার, যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ফ্রান্সের ক্রিশ্চিয়ান ফ্যারের এবং কানাডার মাইকেল ক্লাজবান।

Purple water lily with fly.jpg 
Silver medal icon bn.svg রক্তবেগুণী শাপলার উপর একটি মাছি, বলধা গার্ডেন। ছবিটি তুলেছেন আজিম খান রনি যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Oneside laying room, oneside cooking room.jpg 
Bronze medal icon bn.svg যমুনা সেতু পশ্চিম পাড় ইকোপার্ক থেকে তোলা জলযান। ছবিটি তুলেছেন আশরাফুল ইসলাম শিমুল যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Blue Bottle Fly 10.jpg 
4 in Bangla.svg মাছি, বলধা গার্ডেন। ছবিটি তুলেছেন আজিম খান রনি যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Poisonous spider.jpg 
5 in Bangla.svg মাকড়শা, জাতীয় উদ্ভিদ উদ্যান, বাংলাদেশ। ছবিটি তুলেছেন অপু জামান যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Wood Sandpiper Safari Park.jpg 
6 in Bangla.svg উড সেন্ডপাইপার, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Satchari National Park, Habiganj, Sylhet.jpg 
7 in Bangla.svg সাতছড়ি জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Chestnut-tailed starling, Satchari National Park.jpg
8 in Bangla.svg কাঠ শালিক, সাতছড়ি জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন শাহেনশাহ বাপ্পী যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

White pelican at Sheikh Mujib Safari Park.jpg
9 in Bangla.svg গগণবেড় বা পেলিক্যানবঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবিটি তুলেছেন শাহেনশাহ বাপ্পী যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Late spring view of Dulahazra Safari Park, Bangladesh.jpg 
10turquoise.png ডুলাহাজারা সাফারি পার্ক। ছবিটি তুলেছেন সাঈদ সাজিদুল ইসলাম যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

 

[টীকা: এই প্রতিযোগিতায় আমাদের সরবরাহ করা তালিকার বাইরেও বিভিন্ন স্থানের কিছু ছবি জমা পড়েছিল। ছবিসমূহ তালিকার বাইরে হওয়ায় এই প্রতিযোগিতায় গণ্য করা হয়নি তবুও আমাদের বিচারকগণ এরকম বেশ কিছু ছবি পর্যালোচনা করেছেন। সেগুলোসহ প্রতিযোগিতার তালিকাতে থাকা বেশ কিছু ছবিও বিচারকদের প্রসংশা কৃুড়িয়েছে। তার মধ্যে কিছু ছবি শুধুমাত্র আলোকচিত্রীর কাজের প্রতি শ্রদ্ধা জানাতেই নিম্নে উপস্থাপিত হলো।]

Beauty of Waterplants.jpg
তালিকার বাইরের এই ছবিটি বগুড়া থেকে তোলা। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Swamp Sylhet.jpg
তালিকার বাইরের এই ছবিটি ডিবির হাওর, জৈন্তাপুর, সিলেট থেকে তোলা। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Jaflong Sylhet.jpg
তালিকার বাইরের এই ছবিটি সিলেটের জাফলং থেকে তোলা। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Beauty of Tanguar Haor.jpg
তালিকার বাইরের এই ছবিটি টাঙ্গুয়ার হাওর থেকে তোলা। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Daring look.jpg
টিয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবিটি তুলেছেন সাইফুর রহমান যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Phyre's leaf monkey Magestic.jpg
সাতছড়ি জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন তারেক আজিজ তৌহিদ যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Family in insecurity.jpg
নিঝুম দ্বীপ জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন অনিমেশ দত্ত যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

Owl,Birds Of Bangladesh.jpg
পেচা, জাতীয় উদ্ভিদ উদ্যান, বাংলাদেশ। ছবিটি তুলেছেন সুলতান আহমেদ নিলয় যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

a title="নাহিদ সুলতান" href="https://meta.w" target="_blank" rel=">নাহিদ সুলতান</a>,</s" /><br /><span style="font-size: 14pt;">সমন"বয়ক, উইকি লাভস আর্থ বাংলাদেশ
সাধারণ সম্পাদক, উইকিমিডিয়া বাংলাদেশ

Business Hours

We are open on everyday. We prefer to communicate via online.

Contact online

Our Office Location

Sheltech Niribili, 210/2 (1st Floor),
New Elephant Road, Katabon, Dhaka-1205, Bangladesh

Location on map

 Home map WMBD