Blog

যাত্রা শুরু উইকিমিডিয়া বাংলাদেশের

উইকিমিডিয়া বাংলাদেশ অবশেষে তার যাত্রা শুরু করলো! উইকিমিডিয়া ফাউন্ডেশন জনপ্রিয় মুক্ত অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াসহ ইন্টারনেট-ভিত্তিক বিভিন্ন মুক্ত প্রকল্প পরিচালনা করে আসছে। এ কাজে সহযোগীতার জন্য সারা পৃথিবীতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ৪১টি স্বীকৃত চ্যাপ্টার রয়েছে যার মধ্যে উইকিমিডিয়া বাংলাদেশ একটি। এর মাধ্যমে উইকিমিডিয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দ্বিতীয় চ্যাপ্টার হিসেবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদন লাভ করলো।

উইকিমিডিয়া বাংলাদেশ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন শিক্ষামূলক মুক্ত প্রকল্পের প্রচার এবং প্রসারের লক্ষ্যে সমগ্র বাংলাদেশ জুড়ে কাজ করবে। ভাষাগত দিক থেকে বাংলা প্রকল্পগুলো উইকিমিডিয়া বাংলাদেশের মূল ফোকাস হলেও, বাংলার পাশাপাশি অন্যান্য আঞ্চলিক ভাষার প্রকল্প ও ইংরেজি প্রকল্পগুলোর প্রচারণাতেও উইকিমিডিয়া বাংলাদেশ কাজ করবে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প হিসাবে ২০০৪ সালে প্রথম বাংলা অনলাইন বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া আত্মপ্রকাশ করে – কালক্রমে তা আজ অনলাইনে সবচেয়ে বড় বাংলা বিশ্বকোষ। সেই থেকে স্বপ্নের পথচলা শুরু। পরবর্তীকালে উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্পগুলোকে এগিয়ে নিতে পৃথিবীর বিভিন্ন দেশে ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার সমূহ গঠন শুরু হল। তখন থেকেই বাংলাদেশে একটি চ্যাপ্টার গঠনের ইচ্ছা দানা বাঁধতে থাকে এবং ২০০৮ সালে উকিমিডিয়ার মেটায় উইকিমিডিয়া বাংলাদেশের জন্য একটি পাতা শুরুর মাধ্যমে এ যাত্রা শুরু হয়।

বাংলাদেশি উইকিপিডিয়ানরা পরবর্তী তিনটি বছর অনলাইন এবং অফলাইন বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচীর মাধ্যমে বাংলাদেশ চ্যাপ্টার গঠনের জন্য একটি সুসংগঠিত উইকিমিডিয়া সম্প্রদায় গঠনে কাজ করে যায়। এরই ধারাবাহিকতায় ২০১১ সালের প্রথমভাগে শুরু হয় চ্যাপ্টার গঠনের মূল কাজ – টানা দুই মাসের পরিশ্রমের ফসল হিসাবে তৈরি হয় উইকিমিডিয়া বাংলাদেশ এর গঠনতন্ত্র যা খসড়া হিসাবে ফাউন্ডেশনের কাছে জমা দেয়া হয় । প্রায় পাঁচ মাসের যাচাই বাছাই ও সংশোধনের পর গত ৩ অক্টোবর উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকিমিডিয়া বাংলাদেশকে চ্যাপ্টার হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়। এরপর উইকিমিডিয়া বাংলাদেশ অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশে স্হানীয়ভাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রক্রিয়া শুরু করে।

সরকারি আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা এবং বিভিন্ন আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে ২০১৪ সালের জুলাই মাসে উইকিমিডিয়া বাংলাদেশ একটি অলাভজনক সংস্থা হিসেবে বাংলাদেশ সরকারের নিবন্ধন লাভ করে। এই নিবন্ধন উইকিমিডিয়া বাংলাদেশকে সমগ্র বাংলাদেশে উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার হিসেবে বিভিন্ন কার্যক্রম পরিচালনায় সাহায্য করবে। উইকিমিডিয়া বাংলাদেশের এই অনুমোদন প্রাপ্তির মাধ্যমে বাংলাদেশ ও বাংলা ভাষা এবার মুক্ত জ্ঞান চর্চার বিশ্বে সামনের কাতারে এসে দাড়ালো।

এই ব্লগটি  ২০১১ সালের ৬ই ডিসেম্বর উইকিমিডিয়া বাংলাদেশের ফেইসবুক পেইজে প্রকাশ করা হয়।

Business Hours

We are open on everyday. We prefer to communicate via online.

Contact online

Our Office Location

Sheltech Niribili, 210/2 (1st Floor),
New Elephant Road, Katabon, Dhaka-1205, Bangladesh

Location on map

 Home map WMBD