Blog

বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতায় বাংলাদেশকে উপস্থাপন করুন

wlmBangladesh

১লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে  মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম)’। ডব্লিউএলএম একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা যা প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।

বাংলাদেশও এ বছর দ্বিতীয়বার এই প্রতিযোগিতায় দেশের প্রত্নতাত্ত্বিক ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করছে। এই প্রতিযোগিতায় বাংলাদেশের যে কেউ অংশ নিতে পারবেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনার তালিকা থেকে যেকোন সময় তোলা যেকোন স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে পুরু সেপ্টেম্বর মাসজুড়ে। বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে উইকিমিডিয়া বাংলাদেশ। প্রতিযোগিতাটি সেপ্টেম্বর ১ থেকে শুরু হয়ে সেপ্টেম্বর ৩০ পর্যন্ত চলবে।

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে বিজয়ী প্রথম দশজনকে বিভিন্ন পুরস্কার প্রদান করা হবে। এছাড়া স্থানীয় পর্যায়েও সতন্ত্রভাবে পুরস্কার প্রদান করা হবে। প্রতিযোগিতাটি আয়োজনে আয়োজকদের সহযোগিতা করছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ‘ইউনেস্কো’, জনপ্রিয় আলোকচিত্র শেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’ ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগী সংস্থা ‘ইউরোপা নোস্ট্রা’।

উল্লেখ্য, এ বছর প্রতিযোগিতাটিতে অংশ নিচ্ছে বিশ্বের ৫৬টি দেশ। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লখের বেশি ছবি যুক্ত হয়েছে। ২০১৬ সালের প্রতিযোগিতায় ৪৩ দেশের ১০,৭০০ জন অংশগ্রহণকারী মোট ২,৭৭,০০০টি ছবি জমা দিয়েছিলেন। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।

প্রয়োজনীয় লিংক:

নাহিদ সুলতান,
সমন্বয়ক, উইকি লাভস মনুমেন্টস বাংলাদেশ
সাধারণ সম্পাদক, উইকিমিডিয়া বাংলাদেশ

Business Hours

We are open on everyday. We prefer to communicate via online.

Contact online

Our Office Location

Sheltech Niribili, 210/2 (1st Floor),
New Elephant Road, Katabon, Dhaka-1205, Bangladesh

Location on map

 Home map WMBD